Sunday 20 August 2017

YouTube Channel দিয়ে Amazon Affiliate করা যাবে কি?

ইউটিউব দিয়ে এমাজন এফিলিয়েট হিসাবে কাজ করা যাবে কিনা এ বিষয়ে অনেকেরই কনফিউশন রয়েছে এবং জানার আগ্রহও রয়েছে। আমি কিছুদিন আগে এমাজন সাপোর্ট সেন্টারে  যোগাযোগ করে  এ বিষয়ে কথা বলে নিশ্চিত হয়েছি, ইউটিউব চ্যানেল দিয়ে এমাজন এফিলিয়েট করা যাবে। তবে কিছু জিনিস খেয়াল রাখতে হবে।


ইউটিউব দিয়ে এমাজন এফিলিয়েট করার ক্ষেত্রে নিচের বিষয়গুলো খেয়াল রাখতে হবে।

১। চ্যানেল কোয়ালিটিঃ সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে আপনার চ্যানেলের কোয়ালিটি। নতুন চ্যানেল দিয়ে এফিলিয়েট করা যাবে না। ভিডিও কোয়ালিটি ভাল হতে হবে। এক্ষেত্রে স্লাইড ভিডিও দিয়েও চ্যানেল করা যাবে, কিন্তু স্লাইড কোয়ালিটি ভাল হতে হবে। 
২। অনেকের ক্ষেত্রেই দেখা যায় ইউটিউব একাউন্ট থেকে সেল পাবার কিছুদিন পর একাউন্ট রিজেক্ট করে দেয়। এ বিষয় নিয়ে অনেকের মধ্যেই হতাশা কাজ করে। 

এর অন্যতম একটি কারণ হচ্ছে চ্যানেলটি সাইট লিস্টে এড করা নেই। এমাজন এফিলিয়েট একাউন্টের  সেটিংস এ গেলে আপনি যে সাইটে এফিলিয়েট কোড ব্যবহার করতে চান, সেটি আগে এড করে নিতে হয়। ইউটিউব চ্যানেলটি আপনার সাইট লিস্টে এড করে নিতে হবে। যদি এড না করেন , কিন্তু চ্যানেল থেকে সেল পান, তাহলে আপনার একাউন্ট ব্যান করে দিবে।

৩। ভিডিও কয়ালিটিঃ স্লাইড ভিডিও বানানোর ক্ষেত্রে কিছু জিনিস খেয়াল রাখতে হবে। যেমনঃ প্রোডাক্ট ইমেজ এমাজন থেকে ডাউনলোড করে ব্যবহার করা যাবে না। অন্য কোন সোর্স যেমন গুগল সার্চ , পিক্সাবে, পিক্সেল থেকে কপিরাইট ফ্রি ইমেজ ব্যবহার করতে হবে। 

৪। ইনফরমেটিভ টাইপের  ভিডিও বানাতে হবে। যেন প্রডাক্ট ইমেজ ব্যবহার না করলেও চলে। 

৫। মিসলিডিং ইনফরমেশন ব্যবহার করা যাবে না। যেমনঃ প্রডাক্ট রেটিং ৩.৫, কিন্তু আপনি দিয়ে রাখলেন ৪.৫। প্রডাক্ট প্রাইস ৫০ ডলার, কিন্তু আপনি দিয়ে রাখলেন ৩০ ডলার এমন করা যাবে না।

সর্বোপরি, ভিডিও মেক করার ক্ষেত্রে খুব সাবধান হতে হবে। কারণ আপনি যখন ওয়েবসাইট দিয়ে এফিলিয়েট করবেন, তখন কোন ভুলের কারণে আপনার একাউন্ট রিজেক্ট করলে, তা সংশোধন করে আবার এপ্লাই করা যায়। কিন্তু ভিডিও ঠিক করার কোন উপায় নেই।

YouTube Amazon Associate: Earn Huge Commissions by Reviewing & Recommending Amazon Affiliate Products Through YouTube Video Marketing Kindle Edition



1 comment: