Monday 14 August 2017

আর্থার অ্যাশ নামে একজন লিজেন্ডারি টেনিস প্লেয়ার ছিলেন

আর্থার অ্যাশ নামে একজন লিজেন্ডারি টেনিস প্লেয়ার ছিলেন। এই ছেলেটির রক্তে একদিন এইডস নামক মরনব্যাধীর ভাইরাস এইচআইভি পজিটিভ ধরা পরে। ইনফেক্টেড ব্লাড নেবার কারণে তাঁর শরীরে এই ভাইরাস প্রবেশ করে।
.সারা পৃথিবী জুড়ে টেনিস প্রিয় লোকজন এবং ভক্তরা তাকে সমবেদনা ও ভালোবাসা জানিয়ে চিঠি পাঠায়। তন্মধ্যে একটি প্রশ্ন ছিল, "কেন আল্লাহ তা'আলা তোমাকেই বেছে নিলেন এমন একটি খারাপ রোগের জন্য? হোয়াই?"
.আর্থার অ্যাশ তাঁর সেই প্রিয় ভক্তকে জবাবে লিখেছিলেনঃ
"সারা পৃথিবী থেকে পাঁচ কোটি শিশু টেনিস খেলতে শুরু করে। তার মধ্য থেকে পঞ্চাশ লক্ষ খেলা শিখতে পারে, পাঁচ লক্ষ পারে পেশাদার খেলা শিখতে। ওর মধ্য থেকে পঞ্চাশ হাজার আসে সার্কিটে, পাঁচ হাজার পৌঁছায় গ্র্যান্ড স্লামে, পঞ্চাশ জন আসে উইম্বল্ডনে, চার জন সেমিফাইনালে, দুই জন মাত্র ফাইনালে আসতে পারে শেষ পর্যন্ত।
.যখন আমি তার মধ্য থেকে চ্যাম্পিয়ন হয়েছিলাম, তখন শিরোপা হাতে নিয়ে আল্লাহ'কে জিজ্ঞেস করিনি, 'আমাকে কেন বেছে নিলেন এই চ্যাম্পিয়ন হবার জন্য এত মানুষের মধ্য থেকে? হোয়াই মি আল্লাহ?'
আজ কষ্টের বেলায় কি আমার অধিকার আছে তাঁর কাছে জানতে চাওয়া, 'হোয়াই মি? আমি কেন আল্লাহ? কেন আমাকেই তোমার বেছে নিতে হল এই খারাপ রোগের জন্য?' যখন আমায় কিছু দিয়েছিলেন তিনি তখনতো আমি তাঁকে প্রশ্ন করিনি, 'কেন দিলে আল্লাহ?'
.তিনিই ভালো জানেন কেন আমাদের আনন্দ দেন আর কষ্টে দোলান। তিনি আমাদের বুদ্ধির অগম্য স্তরের বুদ্ধিমত্তা। সুতরাং হতাশা নয়। আর, "Future is very Unpredictable."
Collected

No comments:

Post a Comment