Sunday 17 September 2017

ঘটনার অন্য পিঠ

বাবা একদিন সকালে পত্রিকা পড়ছিলেন। তার ছোট্ট ছেলেটি বাবাকে বারবার এটাসেটা প্রশ্ন করে পড়ায় ব্যাঘাত ঘটাচ্ছিল। তখন বাবা তার ছেলেকে অন্য কাজে ব্যস্ত রাখতে তিনি বইয়ের একটি পৃষ্ঠা ছিঁড়লেন যার উপরে বিশ্বের মানচিত্র আকা ছিল। তিনি পৃষ্ঠাটিকে টুকরো টুকরো করে ছিড়লেন এবং ছেলেকে তার রুমে যেয়ে টুকরো অংশগুলোকে জোড়া লাগিয়ে আবারও মানচিত্র তৈরি করতে বললেন।
তিনি নিশ্চিত ছিলেন যে ছেলে পুরো দিন এইকাজে ব্যাস্ত থাকবে এবং পারবেনা। এবং তার বই পড়ায় আর বিরক্ত করবেনা। কিন্তু কিছু মুহূর্ত পরেই ছোট্ট ছেলেটি ছেড়া টুকরোগুলো জোড়া লাগিয়ে নিখুঁত মানচিত্র তৈরি করে নিয়ে এসে বাবকে দিল।
বাবা অবাক হয়ে জিজ্ঞেস করলেন যে সে এত তাড়াতাড়ি কীভাবে এটি করল? ছেলেটি বলল, "ওহ .... বাবা, যে কাগজটি তুমি ছিড়েছিলে তার অন্যপিঠে একজন মানুষের মুখের ছবি ছিল। আমি কাগজের টুকরোগুলো উল্টাদিক করে সাজিয়ে মানুষের মুখটি নিখুত করে বানিয়েছি আবার, এর ফলে আপনা আপনিই পৃথিবীর মানচিত্রও ঠিক হয়ে গেছে। এই কথা বলে ছেলেটি পিতাকে বিস্মিত করে দৌড়ে চলে গেল।
সারমর্ম:
যাই ঘটুক না কেন আপনি কখনও হতাশ হবেন না। কারন প্রতিটি ঘটনা বা সমস্যারই অন্য দিক বা অন্য সমাধান সবসময় আছে। যখনই আপনি একটি চ্যালেঞ্জ বা একটি puzzling পরিস্থিতি সম্মুখীন হবেন, অন্য দিকে তাকান .... আপনি সমস্যা মোকাবেলা করার সহজ উপায় দেখতে পাবেন।
Collected.

No comments:

Post a Comment